Thu. Sep 23rd, 2021
YMC

1927 সালে হাইজেনবার্গ অনিশ্চয়তা নীতিটি  আবিষ্কার করেন । অনিশ্চয়তা নীতি হলো ,” কোনো কণার অবস্থান ও ভরবেগ একইসাথে নির্ণয় করা অসম্ভব ”।  ভরবেগ যতো নিখুঁত ভাবে পরিমাপ করা হবে অবস্থান ততো বেশি অনিশ্চিত হবে । ঠিক তেমনি অবস্থান জানতে পারলে ভরবেগ অনিশ্চিত হবে।আইনস্টাইন মৃত্যর আগ পর্যন্ত এই নীতির বিরুদ্ধে অটুট ছিলেন । তিনি মনে করতেন কণা দের  কোনো না কোনো গোপন নিয়ম কানুন আছে । আইনস্টাইন মনে করতেন” অনিশ্চয়তা নীতি অসম্পূর্ণ । কোথাও একটা ভুল হচ্ছে যার ফলশ্রুতিতে অনিশ্চয়তা এসেছে । অনেকে তখন আইনস্টাইনের কথা মেনে নেয়নি । কিন্তু আমি নিশ্চিতভাবে বলছি আইনস্টাইন তখন সঠিক ছিলেন  , কনা দের  গোপন নিয়ম কানুন রয়েছে । আবার হাইজেনবার্গের অনিশ্চয়তা নীতিও 100% সঠিক । কনার সাথে তরঙ্গ থাকে ( দ্য ব্রগলির তরঙ্গ ) । তরঙ্গ এবং কণার মধ্যে θ≥π/2 হিসাব করলে তখন  অনিশ্চয়তা হাজির হবে । কিন্তু আমরা যদি θ=0° হিসাব করি তাহলে তখন আর অনিশ্চয়তা থাকে না  ।আবার পরীক্ষাগারে যখন আমরা কণার অবস্থান ও ভরবেগ পরিমাপ করি তখন ফোটনের এনার্জির প্রভাব বা কোনো যন্ত্রের প্রভাবের শক্তি হিসেবে আনলে অনিশ্চয়তা কমতে থাকবে , তখন নিশ্চয়তা নীতি অনুযায়ী কণার ভরবেগ ও অবস্থান নিশ্চিতভাবে পরিমাপ করা যাবে ।এই গবেষণা প্রবন্ধের  উদ্দেশ্য হলো আইনস্টাইনের সেই গোপন নিয়মের ধারণার অর্থাৎ নিশ্চয়তা নীতি থিউরির প্রতিষ্ঠা করা , নিশ্চয়তা নীতি এবং অনিশ্চয়তা নীতির মধ্যে সম্পর্ক স্থাপন করা এবং কেন অনিশ্চয়তা আসে তার ব্যাখ্যা করা । এ প্রবন্ধে নিশ্চয়তা নীতি সহ মোট চারটি সূত্র থাকবে ।নিশ্চয়তা সূত্রগুলো একত্রে নিশ্চয়তা বলবিদ্যা নামে পরিচিত ‌ । 

নিশ্চয়তা বলবিদ্যা দ্বারা বোরের কৌণিক ভরবেগ প্রমান করা যায় , বোরের শক্তি বিকিরণ সূত্র প্রমান করা যায় , প্রমাণ করা যায় ম্যাক্স প্লাঙ্কের কোয়ান্টাম তত্ত্ব , আইনস্টাইনের তড়িৎক্রিয়া এবং হাইসেনবার্গের অনিশ্চয়তা নীতি  । সূত্রগুলো শক্তির অবিনশ্বরতা নীতি রক্ষা করে প্রতিষ্ঠিত । নিশ্চয়তা বলবিদ্যা দ্বারা কোয়ান্টাম মেকানিক্সের জটিল জটিল সমস্যা সমাধান করা যায় । নিশ্চয়তা বলবিদ্যার অন‍্যতম  সূত্র নিশ্চয়তা নীতির সারমর্ম হলো একইসাথে ইলেকট্রনের অবস্থান ও ভরবেগ নিখুঁতভাবে নির্ণয় করা সম্ভব । অবস্থান যত নিখুঁতভাবে জানা সম্ভব  ভরবেগ তত নিখুত ভাবে নির্ণয় করা সম্ভব । গবেষণাগারে যন্ত্রপাতি দ্বারা ইলেকট্রনকে পর্যবেক্ষণ করার সময় ইলেকট্রনের উপর ফোটন নিক্ষেপ করা হয় । ফলে ইলেকট্রনের  অবস্থান ও ভরবেগ পরিবর্তন হয়ে যায় । সেই ফোটনের শক্তিটুকু হিসেব করে নিশ্চয়তা নীতি প্রতিষ্ঠিত । নিশ্চয়তা নীতি এবং অনিশ্চয়তা নীতির মধ্যে সম্পর্ক রয়েছে । নিশ্চয়তা নীতি দ্বারা যেমন অনিশ্চয়তা নীতি প্রমাণ করা যায় ঠিক তেমনি ভাবে অনিশ্চয়তা নীতি দ্বারা নিশ্চয়তা নীতি প্রমাণ করা যায় । 

নিশ্চয়তা বলবিদ্যা দ্বারা প্রমাণিত সূত্র: নিশ্চয়তা বলবিদ্যা দ্বারা কোয়ান্টাম মেকানিক্সের মৌলিক সূত্র প্রমাণ করা যায় । এই তত্ত্ব থেকে যে সব সূত্র প্রমাণ করা যায় সেগুলো একটু দেখে নেয়া যাক ।

  • বোরের কৌণিক ভরবেগের সূত্র ।
  • প্ল্যাঙ্কের কোয়ান্টাম সূত্র ।
  • বোরের শক্তির বিকিরন সম্পর্কিত প্রস্তাব ।
  • ” অনিশ্চয়তা নীতি ” 
  • আইনস্টাইনের তড়িৎ ক্রিয়া

তথ্যসূত্র:

1.নিশ্চয়তা নীতি কোয়ান্টাম বলবিদ্যা- মোহাম্মদ ইয়াছিন -প্রান্ত প্রকাশন 2.https://www.researchgate.net/publication/349700854_Quantum_Certainty_Mechanics ৩.https://www.researchgate.net/publication/349711680_Determining_Certain_Position_and_Momentum_of_a_Particle_from_Uncertainty_Principle ৪.https://www.researchgate.net/publication/349719023_The_Principle_of_Certainty ৫.https://www.researchgate.net/publication/349709986_Why_does_uncertainty_come_in_quantum_mechanics

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *