Thu. Oct 28th, 2021

1

1 জানুয়ারি 2222 সাল । আজ মঙ্গলবার । অনেকদিন হলো টাইম ট্রাভেল মেশিন বানালাম ‌ । টাইম মেশিনে চড়ে কতই না অতীত , ভবিষ্যতে গেলাম । এইতো সকালের একটা ঘটনা প্রিয় মানুষটাকে নিয়ে তার হাত ধরে ঘুরতে বের হলাম । আজ নতুন বছর রাস্তা ঘাটে প্রচুর ভিড় । দূরে এক জায়গা মানুষের মেলা দেখছি । হঠাৎ করে কে জানি মেলায় বোমা হামলা করছে । খবর নিয়ে জানতে পারলাম এই কাজটা হিটলার করছে । হিটলার তো অনেক আগে মারা গেছে? হুম , হিটলার মারা গিয়েছিল  কিন্তু 2222 সালে আবার টাইম ট্রাভেল করে ফিরে এসেছে। মেলাতে অনেক মানুষ মারা গেছে তাদেরকে বাঁচাতে হবে । আমি তাড়াতাড়ি বাসায় ফিরে গিয়ে টাইম ট্রাভেল করে বোমা হামলার আগে হিটলারকে পুলিশের কাছে ধরিয়ে দিলাম । আমি আবার পূর্বের সময় পহেলা জানুয়ারি 2222 সালে ফিরে আসলাম । আশ্চর্য ! এখানে কোনো বোমা হামলা হয়নি । কেউ মারাও   যায়নি ।   প্রশ্ন  হলো , যদি বোমা হামলা না হয়ে থাকে তাহলে আমি হিটলারকে কেন পুলিশের হাতে ধরিয়ে দিলাম ?

বোমা হামলা হবেই বা কি করে হিটলার তো এখন জেলে । জেলে গিয়ে দেখি হিটলার জেলে নেই ! এখানে সবাই বলছে হিটলারকে তারা এখনো ধরতে পারেনি । সে মেলায় ঠিকই বোমা হামলা করেছে । হিটলারও টাইম ট্রাভেল করে পুলিশের হাতে ধরা পড়ার আগে নিজেকে রক্ষা করে ফেলেছে । আমি টাইম ট্রাভেল করে হিটলারকে পুলিশের কাছে ধরিয়ে দিলাম । হিটলারও টাইম ট্রাভেল করে সফলভাবে বোমা হামলা করেছে । এখানে প্যারাডক্স হলো , আমি কাকে ধরিয়ে দিলাম ? হিটলারকে পুলিশ ধরলে সে কিভাবে বোমা ফেললো ? আর হিটলার যদি বোমা না ফেলে তাহলে আমার কি প্রয়োজন ছিলো হিটলারকে পুলিশের কাছে ধরিয়ে দেওয়া?

হিটলারের নাম বই পুস্তকে অনেক শুনেছি । আজকে আমার জীবনে এসে প্যারাডক্স সৃষ্টি করলো । আমার রাগ উঠে গেল তাই আমি টাইম ট্রাভেল করে অতীতে গিয়ে হিটলারকে তার শিশু অবস্থায় মেরে ফেললাম । হিটলারকে মেরে আবার আগের সময় ফিরে আসলাম । এসে গুগল ও উইকিপিডিয়াতে হিটলার লেখে সার্চ দিলাম । কোনো তথ্য নেই , দ্বিতীয় বিশ্বযুদ্ধ হয়নি! হিটলারও রেগে গিয়ে টাইম ট্রাভেল করে অতীতে গিয়ে আমার শিশু অবস্থায় আমাকে মেরে ফেললো । যার ফলে হিটলারকে আমি মারতে পারি নাই ।  দ্বিতীয় বিশ্বযুদ্ধ হয়েছে।  গুগল ও উইকিপিডিয়াতে হিটলারের ইতিহাস আসে । 

2

আইনস্টাইন মহান বিজ্ঞানী সেই কবে আপেক্ষিক তত্ত্ব আবিষ্কার করেছে । আজ 2222 সাল । এখনো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী হিসেবে খ্যাত । আমার ইচ্ছে হলো আইনস্টাইনকে খোঁচা মেরে বলবো তাকে আমি এই তত্ত্ব দিয়েছি । কিভাবে ? আমি টাইম ট্রাভেল করে 1905 সালের আগে গিয়ে আইনস্টাইনকে রিলেটিভিটি এর ধারণা দিলাম । আমি আইনস্টাইনকে রিলেটিভিটির ধারণা দিয়েছি তাই আইনস্টাইন আপেক্ষিক তত্ত্ব প্রকাশ করেছে । এখানে প্যারাডক্স হলো , আইনস্টাইন যদি রিলেটিভিটির ধারণা আমার থেকে পায় তাহলে রিলেটিভিটির ধারণা আমি কোথা থেকে পেলাম ? আমি যদি আইনস্টাইনকে রিলেটিভিটির ধারণা না দিতাম তাহলে আইনস্টাইন রিলেটিভিটি কোথায় পেলো ?

আচ্ছা যদি কেউ আপেক্ষিক তত্ব ভালো মতো শিখে দাবি করে আপেক্ষিক তত্ব তার । তিনি 1905 সালের আগে আপেক্ষিক তত্বের ধারণা আইনস্টাইনকে দেয় এবং 1905 সালে আইনস্টাইন বিশেষ আপেক্ষিক তত্ব প্রকাশ করে । দাবি করা ব্যাক্তিকে আইনস্টাইন ধোঁকা দিয়ে টাইম ট্রাভেল করিয়ে ভবিষ্যতে পাঠিয়ে দিয়েছে ! আইনস্টাইনের কাছে টাইম ট্রাভেল করার যন্ত্র ছিলো সেটা তিনি প্রকাশ করেনি কারণ কেউ যদি তাকেও ধোঁকা দেয় । এখন কেউ যদি দাবি করে বসে এমন কিছু তখন আপনার হাতে কি অপশন থাকবে ? 

আমাদের এলাকার একটি ছেলের ইচ্ছে ছিলো জীববিজ্ঞান নিয়ে পড়বে ইউনিভার্সিটিতে । দুঃখের কথা হচ্ছে সে চান্স পেয়েছে ফিজিক্সে । ফিজিক্সের আপেক্ষিক তত্ত্ব ও কোয়ান্টাম তত্ত্বের কিছুই বুঝে না । তার রাগ হলো আইনস্টাইন ও ম্যাক্স প্লাঙ্ক এর উপর । তাদেরকে কে বলেছে এইসব জিনিস আবিষ্কার করতে ? সে একটি টাইম মেশিনে চড়ে টাইম ট্রাভেল করে 1900 সালের আগে গিয়ে ম্যাক্স প্লাঙ্ক ও আইনস্টাইনকে মেরে ফেললো । যার ফলে তাকে আর কোয়ান্টাম তত্ত্ব ও আপেক্ষিক তত্ত্ব পড়তে হলো না । আধুনিক পদার্থবিজ্ঞান বললো ” আমি তো ভালা না , চিরায়ত পদার্থ বিজ্ঞান নিয়ে থাইকো ” । এখানে প্যারাডক্স হলো টাইম ট্রাভেলের জন্য সর্বপ্রথম যে ধারণাটি লাগবে , সময়ের অক্ষ বরাবর চলা । আপেক্ষিক তত্ত্ব ছাড়া এই ধারণাটি সে কোথায় পেলো ? আর সেটা না পেলে সে টাইম ট্রাভেল কিভাবে করলো ? 

3

এমনটাও তো হতে পারে আলবার্ট আইনস্টাইনের জন্ম 1879 সালে নয় ! কোনো এক ভবিষ্যত সময়ে আলবার্ট আইনস্টাইনের জন্ম হয়েছিল । আলবার্ট আইনস্টাইন অন্য কারো আপেক্ষিক তত্ব শিখে টাইম ট্রাভেল করে 1905 সালে এসে প্রকাশ করে ! হতেও তো পারে আলবার্ট আইনস্টাইনের জন্ম 2220 সালে । আমি জানি এই সব কথা কেউ বিশ্বাস করবে না । আজকে 2222 সাল । দুই বছর আগে 2220 সালে বাংলাদেশে আলবার্ট আইনস্টাইনের মতো দেখতে একটি ছেলের জন্ম হয়েছে । তার নাম আইনস্টাইন । বিস্বাস না হলে শিশুটির ছবি দেখেন ।

                    শিশু ছেলেটি দেখতে আলবার্ট আইনস্টাইনের মতো তার নাম ‘আইনস্টাইন’😉

কিছুদিন পরে এই ছেলেটি বড় হবে । আলবার্ট নামে একজন বেহালা বাদকের তত্ব  2220 সালে জন্ম নেওয়া আইনস্টাইন শিখছে । কয়েক বছর পর আইনস্টাইন বড় হবে , টাইম ট্রাভেল করবে। টাইম ট্রাভেল করে অতীতে গিয়ে 1905 সালে আপেক্ষিক তত্ব প্রকাশ করবে।  তার নাম পরিবর্তন করে আলবার্ট আইনস্টাইন রাখা হবে   (এইখানে আলবার্ট ও আইনস্টাইন দুইজন ভিন্ন ব্যক্তি ) । আইনস্টাইন আলবার্টের আপেক্ষিক তত্ব শিখে 1905 সালে প্রকাশ করেছে তাই নিজের নাম পরিবর্তন করে আলবার্ট আইনস্টাইন রেখেছে ! আমি জানি  2022 সালে যারা আমার লেখা পড়বে তারা এইসব কথা বিশ্বাস করবে না । বিশ্বাস করতে হবে না । কিন্তু এইরকম কিছু যে হতে পারে সেটা কিন্তু ফেলে দিলে চলবে না । যদি হয় তাহলে কাকে সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী বলছি ? 

কিছুদিন আগে টাইম ট্রাভেল করে আমি বোকা হয়ে গিয়েছিলাম । 2222 সাল থেকে 400 বছর পূর্বে আমার দাদার জন্ম হয়েছিলো । আমি টাইম ট্রাভেল করে আমার দাদার জন্মের আগে গিয়েছিলাম । আমার দাদার জন্ম হলো । তারপর আমার দাদির জন্ম হলো । আমি সবাইকে দেখলাম , তারা আমার সামনে বড় হলো ! হঠাৎ করে আমার মনে হলো আমি কে ? আমার বাবা, মা এখনো জন্ম হলো না তাহলে আমি আসলাম কিভাবে ? আর আমি না থাকলে টাইম ট্রাভেল করলো কে ? এই প্যারাডক্সটা হলো গ্রান্ডফাদার প্যারাডক্স । ব‍্যাপারটা হলো আমি টাইম ট্রাভেল করে অতীতে গিয়ে আমার দাদাকে তার শিশু অবস্থায় খুন করলাম । তাহলে আমার বাবার জন্ম হবে না  । যার ফলে আমারও জন্ম হবে না । প্রশ্ন হলো তাহলে আমি আসলাম কোথা থেকে ? আমার জন্ম না হলে টাইম ট্রাভেল করলো কে ? আমার জন্ম হয়নি তাই টাইম ট্রাভেল করি নাই । সুতরাং অতীতে গিয়ে আমার দাদাকে তার শিশু অবস্থায় খুন করি নাই । আমার দাদা জীবিত । আমার বাবার জন্ম হয়েছে । আমারও জন্ম হয়েছে । সুতরাং আমি টাইম ট্রাভেল করেছি ।  অতীতে গিয়ে আমার দাদাকে শিশু অবস্থায় খুন করেছি ।

আজ 2222 সাল পহেলা জানুয়ারি  । আমার ইচ্ছে হলো আমি 2022 সালে ঘুরে আসি । এইদিনে আমি ভুল করে ভবিষ্যতে চলে গিয়েছিলাম । আজকে আমার প্রিয় মানুষটির জন্মদিন। আমি আবার ফিরে পেতে চাই এই দিনটা । 2222 সালে টাইম ট্র্যাভেল করে 2022 এ পৌছলাম। অবাক করার বিষয় হলো রাস্তা পারাপার হওয়ার সময় ফুটওয়ারে লেখা থাকে ” সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি ” । মনে মনে আমি ভাবলাম এই সব উল্টা পাল্টা কি লেখে এগুলো!  এই তো সেদিনের ঘটনা টাইম ট্রাভেল করে হিটলারের বোমা হামলার হাত থেকে সবাইকে বাঁচিয়ে দিলাম । রাস্তা পার হওয়ার সময় কেউ যদি গাড়ির নীচে পড়ে মারা যায় তাহলে অতীতে গিয়ে আবার ঠিক করে নিবে !🥴 কিছুদিন আগের কথা , ক্লাসে স্যার , ম্যাডাম  বলতো এই সময় আর পরে ফিরে পাবে না , এখন থেকে ভালো মতো পড় । আমি চিন্তা করি এইসব ফালতু জিনিস কেন যে বলে ! টাইম ট্রাভেল করে তো আগের সময় ফিরিয়ে আনা যায় । আমার মনে হয় এগুলো পড়ানো উচিত ! 

যাইহোক আমার মনে একটা প্রশ্ন ছিলো , 2022 সালে তো সব কিছু স্বাভাবিক দেখছি অর্থাৎ এইখানে সব মানুষ তো একবার মারা গিয়েছিলো । তারা কি বোঝতেও পারে না যে আসলে তারা একবার মারা গিয়েছিলো ? আজকে আমি টাইম ট্রাভেল করেছি যার কারণে পিছনে গিয়ে তারা আবার জীবিত হয়েছে  ! এখানে প্যারাডক্স হলো আমি একই সাথে দুই অবস্থানে গেলাম কিভাবে ? আচ্ছা একটা কথা বলি , আপনি যে বেঁচে আছেন এটা নাও হতে পারে । হতে পারে অনেক আগেই আপনার মৃত্যু হয়েছে কেউ টাইম ট্রাভেল করে আবার সময়ের পিছনে গিয়েছে । আপনার কাছে এমন কি প্রমাণ আছে যে আপনি মৃত্যু থেকে জীবিত হননি ?

টাইম ট্রাভেল করে 2022 সালে ফিরে আসার কারণ এই দিনে প্রিয় মানুষটার জন্ম দিন । আজকে পহেলা জানুয়ারি । হ্যাপি বার্থডে টু ইউ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *