টাইম ট্রাভেল ও ইসলাম। টাইম ট্রাভেল নিয়ে কোরআন কি বলে ? - YMC
Tue. May 24th, 2022
টাইম ট্রাভেল ও ইসলাম

টাইম ট্রাভেল ও ইসলাম কি বলে ? টাইম ট্রাভেল নিয়ে কোরআনে কি কিছু উল্লেখ্য করা আছে ? এই পোস্ট পড়লে আপনি টাইম ট্রাভেল ও ইসলাম সম্পর্কে জানতে পারবেন। টাইম ট্রাভেল দিন দিন টাইম ট্রাভেল মানুষের আগ্রহের বিষয় হয়ে উঠছে । আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব আবিষ্কার  হবার পর বিজ্ঞানে তার একটা গাণিতিক রূপ প্রতিষ্ঠিত হয়েছে । তাই বলে কি  টাইম ট্রাভেল 1905 সালে প্রকৃতিতে যুক্ত হয়েছে ? না , টাইম ট্রাভেল বা দুইজন পর্যবেক্ষকের মধ্যে সময়ের আপেক্ষিকতা সেই সৃষ্টির শুরু থেকেই ছিল । অর্থাৎ সৃষ্টির শুরু থেকেই দুইজনের সময়ের মাপন ভিন্ন ।

তাই টাইম ট্রাভেল এর ধারণা 1905 সাল থেকে নয় , আইনস্টাইনের দেওয়া আপেক্ষিক তত্ত্বের 1300 বছর আগেই মহাগ্রন্থ আল কোরআন এ টাইম ট্রাভেল সম্পর্কে বর্ণিত আছে । বর্তমান সময়ে অনেকে টাইম ট্রাভেল  করেছে বলে দাবি করে । তাদের দাবি মতে তারা অতীতে গিয়েছে , ভবিষৎ থেকে বর্তমানে এসেছে ইত্যাদি ।  তবে বাস্তবতা হলো  পদার্থবিজ্ঞান অতীতে টাইম ট্রাভেল প্রকৃতির বিরোধী বলে উল্লেখ করে । অতীতে টাইম ট্রাভেল হয়েছে এর কোনো প্রমাণ নেই , ভবিষ্যতে টাইম ট্রাভেল করার প্রমাণ রয়েছে । আর পবিত্র কোরআনে যে কয়টি ঘটনা উল্লেখ করা রয়েছে সেগুলো সব কয়টি টাইম ট্রাভেল ভবিষ্যতের কথা উল্লেখ রয়েছে । ইসলামের আলোকে একটি   ঘটনা বলার চেষ্টা করবো । 

টাইম ট্রাভেল ও ইসলামে কি বলা আছে ?

250 খৃষ্টাব্দে , দাকয়ানুস (রোমান সম্রাট  Decius) নামে একজন রাজা ছিল ।  সে লোকদেরকে মূর্তিপূজা করতে এবং তাদের নামে নজরানা পেশ করতে উদ্বুদ্ধ করত । সেই রাজ্য কিছু  মানুষ মহান রবের প্রতি ঈমান আনে  । তারা হয়তো সংখ্যায় 9 থেকে কম ছিলো । কতজন ছিল সেটা সৃষ্টিকর্তাই ভালো জানেন । তারা নিজেদের ঈমান রক্ষা করার জন্য রাকীম (বর্তমান  আররাকীব নামে পরিচিত , উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী   )  নামক গ্রাম থেকে পাহাড়ের গুহায় আশ্রয় নেওয়ার জন্য এসেছে । তাদের সাথে একটি কুকুর ছিলো ।

মৃত‍্যুদন্ড প্রাপ্ত যুবকদল ঈমান হারানোর আশঙ্কায় বেরিয়ে পড়েছিল রাতের আধারে । আশ্রয় নিয়েছিল গুহায় । ক্লান্ত শ্রান্ত যুবকদল এবং কুকুরটিও ঘুমিয়ে পড়েছিল । এভাবেই কেটে গেছে তাদের বছরের পর বছর । প্রতিদিনই সূর্য তাদের বাম দিক থেকে ডানদিকে ঢলে পড়ে। অথচ এ বিষয়ে তারা বেখবর । তাদের কাছে মনে হলো একটি রাত পার হলো কিন্তু কেটে গেলো 300 বছরের মতো । তাদের মধ্যে একজন খাবার কেনার জন্য বের হলো । সে যখন পুরনো মুদ্রাগুলো দোকানদারকে দেয়, সে অবাক হয়ে তাকে রাজার কাছে নিয়ে যায় এবং দুই পক্ষই মূল ঘটনা জানতে পারে । তাদের কাছে যে মুদ্রা ছিলো সেটা রোমান সম্রাট  Decius এর যুগের । কিন্তু তখন তাদের বর্তমান সময় এসে পড়লো  Theodosius এর যুগে । অর্থাৎ তাদের এক রাত্রি অন্য সবার কাছে 300 বছর অতিক্রান্ত হয়েছে । যা মূলত টাইম ট্র্যাভেল  । (  সূরা কাহাফ, আয়াত ৯-২৬ )   

রেফারেন্স:

১. রহস্যময় কোয়ান্টাম মেকানিক্স

২. আসহাবে কাহফ

Leave a Reply

Your email address will not be published.