চাঁদে মানুষ বসতি স্থাপন করতে পারে না কেন ? - YMC
Thu. Jul 7th, 2022

একটা সময় মানুষ ভাবতো , কি করে চাঁদে যাওয়া যায় ? তাদের ভাবনা আর একটু অগ্রসর হলে তারা ভাবতে শুরু করল কিভাবে করে চাঁদে বাড়ি তৈরি করা যায় ? পরে যখন  1959 সালে নীল আর্মস্ট্রং প্রথম চাঁদে পাড়ি দেন তখন মানুষের কাছে হয়তো সে মুহূর্ত ছিল খুবই আনন্দদায়ক । কিন্তু দুঃখের কথা ছিল যে, চাঁদে যাওয়া যতটা সহজ সেখানে বসত বাড়ি তৈরি করা খুবই দুরূহ ব্যাপার  । কারণ চাঁদে মানুষের থাকার জন্য যে পরিবেশ দরকার চাঁদে সেই পরিবেশ নেই । তবে মানুষ আগে থেকেই জানতো চাঁদে টিকে থাকা অসম্ভব ব্যাপার , সেটা নিউটনের বলবিদ্যা এর কারণে সম্ভব হয়েছে। নিউটনের বলবিদ্যা দ্বারা স্পষ্টভাবে দেখা যায় যে , চাঁদে মানুষ বসতি  বাড়ি তৈরি করে টিকতে পারবে না । এখন আমরা জানবো কেন চাঁদে আমরা থাকতে পারবো না ? চাঁদে মানুষ বসত বাড়ি স্থাপন করে টিকতে পারবে না এর পক্ষে দুটি যুক্তি উপস্থাপন করবো : ১) চাঁদের বায়ুমণ্ডল নেই ২) চাঁদের তাপমাত্রা মানুষের জন্য সহনশীল নয় 

প্রথম প্রশ্ন হল , চাঁদে বায়ুমণ্ডল নেই কেন ? 

এ প্রশ্নের উত্তরের মধ্যে রয়েছে, গ্রহ উপগ্রহ বায়ুমণ্ডল থাকা এবং না থাকার কারণ । সবই সম্ভব হয়েছে নিউটনের বলবিদ্যার সূত্রের সাহায্যে । V2=2gh এই সমীকরনের মাধ্যমে ব্যাখ্যা করা যায় কোন সব গ্রহ উপগ্রহে বায়ুমণ্ডল থাকবে । আমাদের পৃথিবীর কথা ধরে নেই , গ্যাস হলো অনুর সমষ্টি । অণুগুলো সর্বদা ছোটাছুটি করে । 0° ডিগ্রি সেন্টিগ্রেড অনুদের গতি বেগ প্রায় 500 মিটার/সেকেন্ড ।   শক্তির একটা নীতি রয়েছে , সেটা হলো শক্তি কখনো ধ্বংস বা সৃষ্টি হয় না, শক্তি এক রূপ থেকে অন্য রূপে রূপান্তরিত হয় । গ্যাসের অনুগুলো সোজা মহাকাশের দিকে ছুটে চলে যায় । অণুগুলোর গতিশক্তি বিভব শক্তিতে পরিণত হয়ে বায়ুমণ্ডল সৃষ্টি করে । গতিশক্তি Ek =½mv2 এবং বিভব শক্তি Ep=mgh

সুতরাং , 

½mv2=mgh

v2=2gh        (1)

সমীকরণ এক থেকে দেখা যাচ্ছে , সমীকরণটিতে কোথাও কণার ভর m নেই । সুতরাং কণার ভরের উপর নির্ভর করবে না কণা কত উপরে উঠবে কিন্তু কণার বেগের উপর নির্ভর করবে কণা কত উপরে উঠবে । 

এখন v=500মিটার/সেকেন্ড  এবং g=9.8 হলে ,

250000=19.6h

h= 12755 মিটার বা 12 কিলোমিটার 700 মিটার 

অর্থাৎ অনু 12 কিলোমিটারের উপরে কখনো যেতে পারবে না । কিন্তু বাস্তবতা হলো বায়ুমণ্ডল প্রায় 10000 কিলোমিটার পর্যন্ত বিস্তৃত । তাহলে প্রশ্ন উঠে যদি 12 কিলোমিটার এর উপরে গ্যাসের কণা না যেতে পারে তাহলে 10000 কিলোমিটার পর্যন্ত বায়ুমণ্ডল বিস্তৃত হয় কিভাবে ?

আমরা যে কণার বেগ 500 মিটার/সেকেন্ড ধরে নিয়েছিলাম সেটা হলো গড় মান । আসলে অণুগুলোর কোনোটি বেগ 500 মিটার/ সেকেন্ডের উপরে আবার কোনোটির বেগ এর নিচে হয় । 0  সেন্টিগ্রেড তাপমাত্রায় অক্সিজেন গ্যাসের মধ্যে , 20 শতাংশ অক্সিজেন এর 400 থেকে 500 মিটার গতিবেগ থাকে , 17 শতাংশ সেকেন্ডে 200 থেকে 300 মিটার গতিবেগ সম্পন্ন হয় , 9 শতাংশ 600 থেকে 700 গতিবেগ সম্পন্ন হয় এবং খুবই ক্ষুদ্র ক্ষুদ্র কিছু অনু যাদের গতিবেগ প্রায় 3500 মিটার/সেকেন্ড ।

সুতরাং , 35002=19.6h

h=640 কিলোমিটার 

আসলে বায়ুমণ্ডল বিভিন্ন গ্যাসের সমষ্টি । গ্যাসের বিন্যাস অনুযায়ী  বায়ুমণ্ডলের ভাগ করা হয়েছে । একেক গ্যাসের অনুর বেগ  একেক রকম ।এর জন্য পৃথিবীতে বায়ুমণ্ডল রয়েছে । 

আর চাঁদে নেই কারণ চাঁদের অভিকর্ষ পৃথিবী থেকে অনেক কম , চাঁদের মুক্তি 2.83 km/s বা , 2830m/s অর্থাৎ 3500m/s একটি অনু চাঁদের ভূমি থেকে উপরে উঠলে চাঁদের মহাকর্ষ বল উপেক্ষা করে মহাকাশে যেতে পারবে ।

এখন উপরে সমীকরণে g এর মানের স্থলে চাঁদের অভিকর্ষ ত্বরণ g=1.62m/s2 হিসাব করলে দেখা যায় গ্যাসের অনু চাঁদের ভূমি থেকে প্রায় 3,780 কিলোমিটার উপরে উঠে যায়,সেখানে চাঁদের অভিকর্ষ বল খুবই কম তাই চাঁদে বায়ুমণ্ডল হয় না আর বায়ুমণ্ডল না থাকলে সেটা মানুষের বসবাস করার জন্য উপযুক্ত নয় । 

 চাঁদের বুকে তাপমাত্রা

পূর্ণচাঁদের চক্রের কেন্দ্রে তাপমাত্রা 100° সেলসিয়াস এর বেশি  , সেখানে পানি পড়লেই ফুটতে শুরু করবে, রান্নার জন্য চুলা লাগবে না । আর এত তাপ  মানুষের জন্য সহনশীল নয় । চাঁদ সূর্যের বিপরীত অংশের তাপমাত্রা শূন্যের নিচে 160° সে: । চাঁদে যে জায়গা গরম সেখানে খুব গরম আর যেখানে ঠান্ডা সেখানে খুবই ঠান্ডা । তাই চাঁদে মানুষ বসবাসের জন্য উপযুক্ত স্থান হতে পারে না ।

Leave a Reply

Your email address will not be published.