Thu. Oct 28th, 2021
প্যারালাল মহাবিশ্ব,সুপার ডিটারমিনিজম ও কণা

১.

আপনি দেখার আগে ইলেকট্রন  সুপার পজিশনে সব জায়গা থাকবে । যখনি আপনি অবজার্ভ করবেন তখন ইলেকট্রনের রঙ্গ ফাংশন collapse  করে একটি স্টেটে  দেখবেন । দেখার আগে পর্যন্ত ইলেকট্রন সব জায়গা অবস্থান করে অর্থাৎ তরঙ্গ ফাংশন হিসাবে অবস্থান করে । দেখার আগ পর্যন্ত প্রিয়তমা একই সাথে তিনটি কাজ করতে পারে । হতে পারে টিভি দেখে , বই পড়তে পারে  অথবা ছাদে থাকতে পারে  । দেখার পূর্ব পর্যন্ত 33% সম্ভাবনা আছে বই পড়ে , 33% সম্ভাবনা আছে টিভি দেখে ,  34 % সম্ভাবনা আছে ছাদে  রয়েছে । যখনি আমি অবজার্ভ করবো তখন তার তরঙ্গ ফাংশন  collapse করে একটি স্টেটে নিয়ে আসবে । তিনটি ঘটনা ঘটার সম্ভাবনা সমান । আমি দেখলাম সে বই পড়ে এটাই ফাইনাল । সকাল 10 টা সে বই পড়ে তখন সে অন্য কাজ করে না  । তার সমস্ত সম্ভাব্য  ঘটনা ধ্বংস হয়ে একটি ঘটনায় পরিণত হবে। সে বই পড়েছে তার কোনো ক্রেডিট নেই । আমি অবজার্ভ করছি তাই বই পড়ছে ।আইনস্টাইন বিখ্যাত বিজ্ঞানী এটা আইনস্টাইনের ক্রেডিট নেই আমি আইনস্টাইনকে অবজার্ভ করছি তাই আইনস্টাইন বিখ্যাত বিজ্ঞানী 🙂🥴। এখন প্রশ্ন হলো অন্য ঘটানা সম্ভবনা   থাকার পর ঘটলো  না কেন ? 

২.

এবার আসি দ্বিচার পরীক্ষায় , যখন ছিদ্রের  সামনে কোনো

ডিটেক্টর নেই তখন ইলেকট্রন gun থেকে ইলেকট্রন নিক্ষেপ  করা হলো ।  ছিদ্রের ভিতর ইলেকট্রন তরঙ্গ হিসাবে ঢুকবে । দেয়ালে প্যাটার্ন সৃষ্টি করবে । দেখে মনে হবে একটা ইলেকট্রন একই সাথে দুই ছিদ্র দিয়ে যাচ্ছে ।

ডিটেক্টর বসানোর পূর্বে  ইলেকট্রনের A ছিদ্র দিয়ে যাবার সম্ভাবনা 50% ।  B  দিয়ে যাবার সম্ভাবনা 50% । ডিটেক্টর বসালেন, ইলেকট্রনের তরঙ্গ ফাংশন collaps করবে । ইলেকট্রন দুই ছিদ্র দিয়ে না যেয়ে যেকোনো একটি ছিদ্র বেছে নিবে ।

অবজার্ভ করে  দেখতে পেলেন A ছিদ্র দিয়ে গেছে । প্রশ্ন হলো B ছিদ্রের ও 50 % সম্ভাবনা ছিলো কিন্তু গেল না কেন ? B ছিদ্রের

ভবিষ্যৎ কী হবে? 

৩.

অবজার্ভ করার পূর্ব পর্যন্ত স্রোডিঞ্জার বিড়াল একই সাথে জীবিত ও মৃত অবস্থায় থাকে । যখনি আমি অবজার্ভ করবো ঠিক তখন তার তরঙ্গ ফাংশন  collaps করে একটি অবস্থায়  নিয়ে আসবে । যদি আমি দেখি বিড়ালটা মৃত তাহলে তার জন্য দায়ী আমি । আমি অবজার্ভ  করছি তাই মৃত  হয়েছে , আমি না দেখলে 50% জীবিত থাকতো ।‌ প্রশ্ন হলো জীবিত বিড়াল কোথায় গেলো ?

আসলে কী ঘটে ? একটা হলে অন্যটার ভবিষ্যৎ কী ? অন্য সম্ভাবনা কি ঘটবে না কোনোদিনেও? কোয়ান্টাম মেকানিক্স বলে অবশ্যই ঘটবে। তার জন্য তিনটি ঘটনা ঘটতে পারে ।‌ 

  1. কণা আলোর থেকে দ্রুত যোগাযোগ করে সিদ্ধান্ত নেয় !
  1. মেনি ওয়ার্ল্ড ইন্টারপ্রিটেশন
  1. সুপার ডিটারমিনিজম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *